চন্দ্রযান ৩ সফলভাবে ল্যান্ড করতেই ভারতকে নিয়ে বড়ো মন্তব্য করলেন এলন মাস্ক, গর্ব সারা ভারতের !

ইতিহাস গড়েছে ভারত। চাঁদের মাটিতে পা দিয়েছে তাও আবার এমন জায়গায় যেখানে আজ পর্যন্ত পৌঁছাতে পারেনি বিশ্বের কোন দেশ। অভিযান সাফল্য নিয়ে নানা জনের নানা মতবাদ থাকলেও খরচের বিচারে যে অসাধ্য সাধন করেছে চন্দ্রযান 3 তা বলার অপেক্ষা রাখে না। আর ক্ষেত্রে বিশ্বের অসামান্য কৃতিত্ব অর্জন করেছে ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো। তুলনার খাতিরে সম্প্রতি চন্দ্রযান 3 এর বাজেট এবং জনপ্রিয় হলিউড সাইন্স ফিকশন ছবি ইন্টারস্টেলারের বাজেটের সঙ্গে তুলনা করা হয়েছে।এই তুলনা করেছে নিউজথিঙ্ক নামক একটি সংবাদমাধ্যম। সোশ্যাল মিডিয়ায় এই টুইট করেছে ওই প্রতিষ্ঠান, যা শেয়ার করেছেন সাংবাদিক সিন্ডি পম। এই তুলনায় স্পষ্টত বোঝা যাচ্ছে, যে ইন্টারস্টেলার ছবির থেকে অর্ধেক খরচ হয়েছে চন্দ্রযান 3 এ। আর এই নিয়ে মুখ করেছেন টুইটারের মালিক ইলন মাস্ক।

ইন্টারস্টেলার ছবিতে যেখানে 165 মিলিয়ন ডলার খরচ হয়েছে সেখানে চন্দ্রযান 3-এ খরচ হয়েছে 75 মিলিয়ন ডলার। যা উক্ত ছবির বাজেটের অর্ধেকের থেকেও কম। ক্রিস্টোফার নোলান পরিচালিত এই ছবি দর্শকদের মাঝে বিপুল জনপ্রিয়। মহাকাশ নিয়ে তৈরি এই ছবি পেয়েছে অজস্র পুরস্কারও।একটি ছবি হলে তো আরেকটি বাস্তব। কিন্তু খরচে রয়েছে বিপুল ফারাক যা চোখ এড়ায়নি স্পেস-এক্স প্রধান এলন মাস্কের। উক্ত টুইটে প্রতিক্রিয়া দিয়েছেন এলন মাস্ক। তিনি লেখেন, গুড ফর ইন্ডিয়া! সঙ্গে জুড়ে দেন ভারতের পতাকা।ইসরো এই অভিযান ইতিমধ্যে সাড়া ফেলেছে বিশ্বের একাধিক দেশে। প্রতিক্রিয়া দিয়েছে নাসা থেকে ইউরোপিয়ান স্পেস এজেন্সি।

```

এত কম খরচে ভারতের চন্দ্রাভিযানের প্রশংসা করেছেন বড় বড় বিজ্ঞানীরাও। এলন মাস্ক নিজেও একটি মহাকাশ সংস্থার সঙ্গে গভীরভাবে জড়িত।মহাকাশ অভিযানের ক্ষেত্রে কেমন দক্ষতা ও কী কী পরিকাঠামো লাগে সেই বিষয়ে ভালো মতোই ওয়াকিবহাল তিনি। মহাকাশ অভিযানের সঙ্গে জড়িত গবেষণা বিষয়ে সচেতন থাকেন সর্বদা। এই ক্ষেত্রে ইসরো-এই সাফল্য নজর এড়ায়নি তাঁরও।

এলন মাস্কের এই প্রতিক্রিয়ায় ধন্যবাদ জানিয়েছেন অনেকেই, কেউ লিখেছেন অবশেষে মানুষ ভারতের মূল্য বিবেচনা করছে। আরেকজন মন্তব্য করেছেন, এলন আপনাকে ধন্যবাদ, দেখুন আমরা মঙ্গল গ্রহের দৌড়েই জিততে পারি।

```

প্রসঙ্গত উল্লেখ্য, চন্দ্রযান 3 সফল হলে বিশ্বের চতুর্থ দেশ হিসাবে এই কীর্তি গড়বে ভারত। এর আগে রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চিন সফল ভাবে চিনের মাটিতে ল্যান্ড করতে পেরেছে। নির্ধারিত সময় অনুযায়ী 23 অগাস্ট সন্ধ্যাবেলা চাঁদে। মাটিতে সফট ল্যান্ডিং করতে পারে চন্দ্রযান 3।